জাপানের ওপর মার্কিন নজরদারি

জাপান সরকার এবং দেশটির বিভিন্ন ব্যাংক ও কোম্পানির ওপর গোয়েন্দা নজরদারি চালিয়েছে যুক্তরাষ্ট্র। আট বছর আগে এই নজরদারি চালানো হয়। ফাঁস করা এক নথিতে এ তথ্য জানিয়েছে দুর্নীতিবিরোধী ওয়েবসাইট উইকিলিকস। তবে জাপান সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। খবর বিবিসি’র।

এক বিবৃতিতে উইকিলিকস জানিয়েছে, জাপানের মন্ত্রী পরিষদের সদস্য, বিভিন্ন কোম্পানি এবং ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর নজরদারি চালিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসএ)। উইকিলিকস ৩৫ টি টেলিফোন নম্বরের তালিকাও প্রকাশ করেছে। জাপানের মন্ত্রী এবং কর্মকর্তাদের মধ্যকার আলোচনা বিশেষ করে বাণিজ্য সংক্রান্ত, জলবায়ু পরিবর্তন রোধ, পরমাণু এবং জ্বালানি নীতি সম্পর্কিত আলোচনায় হস্তক্ষেপ করেছে এনএসএ। এমনকি প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের বাসভবনের গোপন ব্রিফিংয়ের ওপরও নজরদারি চালানো হয়েছে।

জাপানের বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে ব্যাংক, জ্বালানি বিভাগ এবং মিতসুবিশি ও মাত্শুইয়ের মতো বিখ্যাত প্রতিষ্ঠানের ওপর গোয়েন্দাবৃত্তি চালিয়েছে যুক্তরাষ্ট্র। উইকিলিকস এর আগে জার্মানি, ফ্রান্স এবং ব্রাজিলের ওপর যুক্তরাষ্ট্রের নজরদারি চালানোর বিষয়টি প্রকাশ করেছে। এসব দেশ যুক্তরাষ্ট্রের মিত্র বলেই পরিচিত। উইকিলিকস জানিয়েছে, এনএসএ সংগ্রহ করা এসব তথ্য অস্ট্রেলিয়া, কানাডা, ব্রিটেন এবং নিউজিল্যান্ডের সঙ্গে বিনিময় করতো যারা ‘ফাইভ আইজ’ নামে পরিচিত।