ম্যাকডোলান্ডের খাবার নিয়ে আবার বিপত্তি

ম্যাকডোনাল্ড জাপান জানিয়েছে তারা পানীয়র মধ্যে প্লাস্টিকের ভাঙা টুকরোর আঘাতে জনৈক ক্রেতা আহত হওয়ার ঘটনা তদন্ত করছে। ধারাবাহিক ভাবে ম্যাকডোনাল্ড’র খাবারে বেশ কিছু অঘটনের সাথে এটি ছিলো সর্বশেষ যোগ হওয়া আরেকটি ঘটনা।

কোম্পানি বলেছে তারা ওসাকা’র ওই শাখাটি এ সপ্তাহের জন্যে বন্ধ রাখছে এবং অন্য ৯৫টি রেস্টুরেন্ট যারা অনুরূপ গ্রীন টি ল্যাটে ফ্র্যাপে বিক্রি করে থাকেন তাদের কাছে নোটিশ পাঠানো হয়েছে। এই পানীয় পান করেই অভিযোগকারী মহিলা মুখে আঘাত পান।

পানীয়টির ভেতরে পরে কয়েক ডজন প্লাস্টিকের টুকরো পাওয়া যায়। কোম্পানির এক মুখপাত্র বলেছেন পানীয়টি তৈরি করতে যে প্লাস্টিক ব্যবহার করা সেটিই এই ঘটনার উৎস হয়ে থাকতে পারে।

“এই মুহূর্তে কোনো অনুমান করতে চাইছি না কিন্তু আমাদের ধারণা প্লাস্টিকের সরঞ্জাম কোনো ভাবে ফ্র্যাপে বানানোর ব্লেন্ডারের ভেতর পড়ে গিয়ে এই ঘটনা ঘ্টায়”।

ম্যাকডোনাল্ড জাপান একের পর এক কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ছে, এগুলোর ভেতর খাবারে মানুষের দাঁত পাওয়ার ঘ্টনাও রয়েছে।

গত গ্রীষ্মে জনৈক চীনা সরবরাহকারীকে মেয়াদোত্তীর্ণ মাংস তাজা খাবারের সাথে মেলানোর ঘটনা ধরা পড়ে। ফলে বিক্রিতে ধস নামে এবং ম্যাকডোনাল্ড দ্রুত থাই পাইকারি বিক্রেতার দ্বারস্থ হয়।

গত এপ্রিলে কোম্পানি জাপানের ৩ হাজার শাখার মধ্যে ২ হাজার শাখায় সংস্কারের কথা ঘোষণা করে এবং ১৩০টি শাখা বন্ধ করে দেয়, সাথে খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের ঘটনাও ঘটে।

এসব ঘটনায় তাদের বিক্রির উপর প্রভাব পড়ে। ফেব্রুয়ারিতে ২ হাজার ১৮০ কোটি ইয়েন বা ১৮ কোটি ২০ লক্ষ ডলার লোকসান হয়। গত ১১ বছরের মধ্যে এটি ছিলো তাদের প্রথম লোকসানের ঘ্টনা।