শক্তি প্রদর্শনে বিশ্বকে চমকে দিল চীন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আনুষ্ঠানিক অবসান হয়েছিল ১৯৪৫ সালের সেপ্টেম্বর মাসের ২ তারিখে জাপানে আত্মসমর্পণের মাধ্যমে। সেই ঐতিহাসিক ক্ষণের ৭০ বছর পূর্তির দিনে সামরিক শোভাযাত্রায় নিজের সামরিক শক্তি প্রদর্শন করে বিশ্বকে চমকে দিয়েছে চীন।

 চীনের বিখ্যাত তিয়ান আনমেন স্কোয়ারে ঐতিহাসিক এই সামরিক শোভাযাত্রায় অংশ নিয়েছিলো ১২ হাজার সৈন্য ও ২০০ টি বিমান। এই শোভাযাত্রায় অসংখ্য ট্যাংক ও মিসাইল প্রদর্শন করা হয়। বিশেষ করে বড় সামরিক জাহাজ ধ্বংসকারী ডংফেং ২১-ডি বিশেষ ভাবে সবার দৃষ্টি আকর্ষণ করেছে। উল্লেখ্য, শোভাযাত্রায় প্রদর্শিত ৮০ শতাংশ অস্ত্র প্রথম বারের মতো জনসম্মুখে দেখানো হয়েছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই শোভাযাত্রা দ্বিতীয় বিশ্বযুদ্ধে লড়াকু চীনের মানুষদেরকে উৎসর্গ করেছেন। সামরিক সক্ষমতা প্রদর্শনের দিনে তিনি জানিয়েছেন চীনা সেনাবাহিনী আর নিজের ক্ষমতা বাড়াবে না বরং ৩ লাখ সেনা কমাবে।
চীনের এই ঐতিহাসিক প্যারেডে ত্রিশটি দেশের প্রতিনিধিরা ছিলেন।  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও জাতিসংঘের সভাপতি বান কি মুন ও উপস্থিত ছিলেন । তবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সহ অনেক পশ্চিমা দেশের প্রধান আমন্ত্রণ রক্ষা করেননি। এদিকে চীনের শোভাযাত্রার দিনের কিছু আগে যুক্তরাষ্ট্র জানিয়েছে আলাস্কার বেরিং সাগরে প্রথমবারের মতো পাঁচটি যুদ্ধ জাহাজ দেখা গেছে।