মৌসুমের ১৮নং তাইফুন বুধবার জাপানে আঘাত হানছে

মৌসুমের ১৮নং তাইফুন বুধবার ওগাসাওয়ারা দ্বীপের উত্তর-পশ্চিম দিক থেকে কিনকি অঞ্চল (ওসাকা-নাগোয়া-কিয়োতো) দিক থেকে জাপানের মূল ভূখন্ডে প্রবেশ করবে। ইতিমধ্যেই জাপানের বিস্তীর্ণ অঞ্চলে প্রবল বৃষ্টি শুরু হয়ে গেছে। রাজধানী টোকিও ও এর আশেপাশের অঞ্চল গুলোতে মঙ্গলবার সকাল থেকেই তাইফুনের প্রভাবে বৃষ্টিপাত হয়। বিকেলের দিকে বৃষ্টির তীব্রতা বৃদ্ধি পায়।

জাপানের আবহাওয়া বিভাগ বলেছে বিভিন্ন স্থানে বিশেষ করে পূর্ব জাপান এবং কিনকি অঞ্চলে বুধবার প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভারী বর্ষণ থেকে আকস্মিক প্লাবন এবং ভূমিধসের সৃষ্টি হতে পারে। তারা জনসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে।

তাইফুন কেন্দ্রে বাতাসের চাপ ৯৯০ হেক্টোপ্যাসকাল। তাইফুন কেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় প্রায় ৮৩ কিলোমিটার, বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১২৬ কিলোমিটার।

মঙ্গলবার তাইফুনের পরিধি থেকে আর্দ্র বাতাস হনশু দ্বীপের দক্ষিণ উপকূলের দিকে প্রবাহিত হয়ে কিনকি অঞ্চলকে অস্থিতিশীল করে তোলে।

বিকেল ৫টা পর্যন্ত মিয়ে প্রিফেকচারের আৎসাশিকা’তে ৩৪.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়, কুমানো শহরে বৃষ্টিপাতের পরিমাণ ছিলো ৫২ মিলিমিটার।

পূর্বাভাসে বলা হয়েছে কিনকি অঞ্চলে ঘন্টায় ৫০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত তোকাই অঞ্চলে ৩৫০ মিলিমিটার, কিনকি ও কানতো অঞ্চলে ৩০০ মিলিমিটার, ইজু দ্বীপে ২০০ মিলিমিটার, হোকুরিকো অঞ্চলে ১৫০ মিলিমিটার, চুগোকু অঞ্চলে ১২০ মিলিমিটার, শিকোকু অঞ্চলে ১০০ মিলিমিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তোকাই ও কিনকি অঞ্চল গুলোর উপকূলবর্তী অঞ্চলে সাগর উত্তাল থাকবে, কোনো কোনো স্থানে ৬ মিটার পর্যন্ত উঁচু জলচ্ছ্বাস আঘাত হানতে পারে।